মেনু নির্বাচন করুন
পাতা

আপনাদের নানা প্রশ্ন

প্রশ্নঃ  আমি কি ভাবে তথ্য পেতে পারি?

উত্তরঃ- তথ্য অধিকার আইন মোতাবেক নির্ধারিত ফর্মে তথ্য প্রাপ্তির জন্য আবেদন করলে নির্ধারিত সময়সীমার মধ্যে তথ্য প্রদানকারী কর্মকর্তার নিকট হতে প্রতিটি দপ্তরের সংশ্লিষ্ট তথ্য পাওয়া যাবে।

 

প্রশ্নঃ- শিশুদের টিকা কোথায় দিব?

উত্তরঃ- উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি ক্লিনিক হতে টিকাদান কর্মসূচী চলাকালে শিশুদেরকে টিকা প্রদান করা হয়ে থাকে।

 

প্রশ্নঃ- বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধি ভাতা, মাতৃত্বকালীন ভাতা, কিভাবে পেতে পারি?

উত্তরঃ- সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধি ভাতা,সমূহ পাওয়ার জন্য ইউনিয়ন সমাজকর্মী, ইউনিয়ন পরিষদের সদস্য ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর সাথে যোগাযোগ করে নাম অন্তুর্ভুক্ত করা যায়। মহিলা বিষয়ক অধিদপ্তর এর সাথে মাতৃত্বকালীন ভাতা প্রাপ্তির বিষয়ে যোগাযোগ করা যায়।

 

প্রশ্নঃ- ফসলের রোগ বালাই হলে কোথায় পরামর্শ পাব?

উত্তরঃ- ইউনিয়ন পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তার কাছ থেকে ফসলের রোগ বালাই হলে তা প্রতিরোধের যাবতীয় তথ্য পাওয়া যায়। এছাড়া উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় হতে নিয়মিতভাবে প্রশিক্ষন এবং পরামর্শ প্রদান করা হয়।

 

প্রশ্নঃ- আত্নকর্মসংস্থান ঋন কিভাবে পেতে পারি?

উত্তরঃ- সমাজ সেবা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, সমবায় অধিদপ্তর, পল্লি উন্নয়ন বোর্ড হতে আত্নকর্মসংস্থানের জন্য ঋন ও প্রশিক্ষন প্রদান করা হয়।

 

প্রশ্নঃ- একটি বাড়ী একটি খামারের ব্যাংকিং কিভাবে করব?

উত্তরঃ- একটি বাড়ী একটি খামার প্রকল্পের সকল খামারিগন এখন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নিজেদের ঋন প্রাপ্তি, একাউন্ট ব্যালেন্স, অর্থ উত্তোলন সহ সকল ব্যাংকিঙ কার্যক্রম পরিচালনা করতে পারেন।

 

প্রশ্নঃ- জরুরী স্বাস্থ্য সেবা কোথায় পেতে পারি?

উত্তরঃ- ইউনিয়ন কমিউনিটি ক্লিনিক এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে  জরুরী স্বাস্থ্য পাওয়া যায়।

প্রশ্ন:আমি যদি মামলা করতে চাই, আমাকে কি করতে হবে ?

উত্তর:মামলা করার জন্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর ঘটনার তারিখ, সময়, স্থান, বিবরন ও যে কারনে মামলা করতে চান সে বিষয়ে সুষ্পষ্ট ও সুনির্দিষ্ট তথ্য দিয়ে লিখিতভাবে দরখাস্ত করতে হবে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তদন্ত সাপেক্ষে অথবা প্রযোজ্য ক্ষেত্রে তদন্ত না করেই সরাসরি মামলা হিসেবে রেকর্ড করবেন।

প্রশ্ন:আমি যদি মামলা করতে চাই, তাহলে কত টাকা হবে?

উত্তর:মামলা করার জন্য কোন টাকা লাগে না।

প্রশ্ন: জিডি করতে হলে কত টাকা লাগে?

উত্তর: জিডি করতে কোন টাকা বা ফি লাগে না।

প্রশ্ন: থানায় মামলা নিতে চাইলে কি করবো?

উত্তর: থানায় কোন কারনে মামলা গ্রহণ করতে না চাইলে এবং মামলা করার উপযুক্ত ভিত্তি থাকলে সরাসরি সংশ্লিষ্ট থানার আমলী আদালতে মামলা করা যাবে।

প্রশ্ন: ইভটিজিং এর ঘটনা ঘটলে কিভাবে প্রতিকার পেতে পারি?

উত্তর: কোন স্থানে ইভটিজিং এর ঘটনা ঘটলে প্রতিকারের জন্য তাৎক্ষনিক ভাবে থানায় অথবা উপজেলা নির্বাহী অফিসার অথবা সহকারী কমিশনার(ভূমি) এর নিকট জানাতে হবে।

প্রশ্ন: মাদক পাচার ও মাদক ব্যবসা বিষয়ে কোথায় জানাতে হবে?

উত্তর: মাদক পাচার ও মাদক ব্যবসা বিষয়ে আপনার নিকট কোন তথ্য থাকলে সে বিষয়ে থানায়, মাদক নিয়ন্ত্রণ দপ্তরে অথবা উপজেলা নির্বাহী অফিসারের নিকট জানাতে হবে?

প্রশ্ন: কিভাবে বাল্য বিবাহ/ নারী নির্যাতন/ নারীকেউত্তক্ত করা প্রতিরোধ করা যাবে ?

উত্তর:এক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ দাখিল করলে তিনি থানার অফিসার ইনচার্জকে সঙ্গে নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

প্রশ্ন:ভেজাল দ্রব্য বা  খাবার দ্রব্যে মেডিসিন মেশানো বন্ধ করা যায় কিভাবে ?

উত্তর:এক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার থানার অফিসার ইনচার্জকে সঙ্গে নিয়েবিভিন্ন অভিযান চালিয়ে এধরনের সমস্যা সমাধানের চেষ্টা  করতে পারেন।

১। বয়স্ক ভাতা, বিধবা ভাতা ইত্যাদি কিভাবে পাওয়া যাবে?

উ: সমাজসেবা দপ্তরের এ সেবা সমূহের প্রক্রিয়া শুরু হয় ইউনিয়ন পরিষদের মাধ্যমে। আপনি সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বরের মাধ্যমে ইউনিয়ন পরিষদে আবেদন করতে পারেন। প্রাপ্যতা সাপেক্ষে প্রক্রিয়া অনুসরণ করে বছরের নির্ধারিত সময়ে আপনার নাম অন্তর্ভুক্ত করা হবে।

২। এ অফিসের মাধ্যমে ট্রেড লাইসেন্স, সারের লাইসেন্স, বিস্ফোরকদ্রব্যের লাইসেন্স পাওয়া যায় কিনা?

উ: না। তবে, ট্রেড লাইসেন্সের জন্য আপনাকে ইউনিয়ন পরিষদে আবেদন করতে হবে, সারের লাইসেন্সের জন্য জেলা সার বীজ মনিটরিং কমিটির ও কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে যদি উপজেলা সার বীজ মনিটরিং কমিটি বিজ্ঞপ্তি আহবান করে, সে মোতাবেক আবেদন করে যোগ্যতা সাপেক্ষে লাইসেন্স পাওয়া যেতে পারে। বিস্ফোরক দ্রব্যের (পেট্টল জাতীয় দ্রব্য বিক্রি) লাইসেন্সের জন্য আপনাকে জেলা প্রশাসক বরাবর আবেদন করতে হবে।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter